Tuesday , September 18 2018
Breaking News
Home / অর্থনীতি / ৫০ হাজার ব্যবসা প্রতিষ্ঠানকে ভর্তুকি মূল্যে ইসিআর মেশিন দেবে এনবিআর
ecr

৫০ হাজার ব্যবসা প্রতিষ্ঠানকে ভর্তুকি মূল্যে ইসিআর মেশিন দেবে এনবিআর

মূল্য সংযোজন কর (মূসক) আদায়ের বিষয়টি শতভাগ নিশ্চিত করতে আগামী বছর ৫০ হাজার ব্যবসা প্রতিষ্ঠানকে ভর্তুকি মূল্যে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্ট্রার (ইসিআর) মেশিন সরবরাহ করার উদ্যোগ নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পর্যায়ক্রমে ২০২১ সালের মধ্যে মোট ৫ লাখ প্রতিষ্ঠানকে এই মেশিন সরবরাহের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
সোমবার এনবিআরের সদস্য (ভ্যাট) রেজাউল হাসান বাসসকে বলেন, যারা ভ্যাটের হিসাব রাখতে ভয় পান, সেসব প্রতিষ্ঠান ইসিআর মেশিন ব্যবহার করলে ভ্যাটের হিসাব রাখতে যেমন নিরাপত্তাবোধ করবেন এবং সহজে হিসাবও রাখতে পারবেন।এ উপলব্ধি থেকেই মেশিন সরবরাহের এই উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া নতুন আইন অনুযায়ী অনলাইনে ভ্যাট আদায় কেন্দ্রিয়ভাবে পর্যবেক্ষণ করার যে উদ্যোগ তাও সহজ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, আমরা ২০১৭ সালের মধ্যে ভ্যাট নিবন্ধিত ৫০ হাজার প্রতিষ্ঠানকে ইসিআর মেশিন সরবরাহ করবো। ২০২১ সালের মধ্যে মোট ৫ লাখ প্রতিষ্ঠানকে এই মেশিন দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে।
বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) হিসাবমতে দেশে বর্তমানে ছোট-বড় মিলিয়ে ৮০ লাখ ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে মাত্র সাড়ে ৮ লাখ প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধিত।
রেজাউল হাসান জানান, ভ্যাট নিবন্ধিত সাড়ে ৮ লাখ প্রতিষ্ঠানের মধ্যে থেকে ৫০ হাজার উপযুক্ত প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। যাদেরকে ২০১৭ সালের মধ্যে ইসিআর মেশিন দেওয়া হবে।
ব্যবসা প্রতিষ্ঠানে ইসিআর মেশিনের ব্যবহার বাড়াতে পারলে ভ্যাট আদায়ও বেড়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ইসিআর মেশিন মূলত অপারেটভিত্তিক একটি যন্ত্র।কোনো দোকানে পণ্য কিনলে এ মেশিনের পণ্যের নাম পরিমাণ ও মূল্য তালিকা সংযুক্ত করা হয়ে থাকে। আর এ মেশিন থেকে ওই প্রতিষ্ঠানের টিন নম্বরে ভ্যাটের সঠিক পরিমাণ যুক্ত হয়ে থাকে। এ ছাড়া ইশিআর মেশিনের বড় সুবিধা হলো এগুলো দিয়ে ক্যাশ, ক্রেডিট বা ডেবিট কার্ডসহ অন্যান্য অনলাইনভিত্তিক আর্থিক লেনদেন করে কেনাবেচা করা যায়।
বাংলাদেশে বর্তমানে ১৬ হাজার থেকে ৬৩ হাজার টাকা মূল্যমানের ইসিআর মেশিন পাওয়া যায়। বিভিন্ন দোকানের সরেজমিনে দেখা যায় ক্যাসিও টিই-এম ৮০ ইসিআর মেশিনের দাম ১৬ হাজার টাকা।একই ব্র্যান্ডের এসইএস ১০-এর দাম ১৮ হাজার টাকা।
এছাড়া স্যাম ৪ এসএসপিএস ক্যাশ রেজিস্টার মেশিনের দাম ৬৩ হাজার টাকা।এটলাস সিআর ৬৮১ এফ ইসিআর মেশিনের দাম ২৭ হাজার টাকা। প্যাসওয়া এ ৫১ বিএফ ইসিআরের দাম পড়বে ২২ হাজার টাকা। আর এ ব্র্যান্ডের ৮১ বিএফ মডেলের দাম ২৪ হাজার টাকা।

Check Also

unnamed-file-279

মার্চ মাসে ঢাকা থেকে কুয়ালালামপুর ও সিঙ্গাপুর রুটে ফ্লাইট শুরু

একুশবিডি24ডটকম। মার্চ মাসে ঢাকা থেকে কুয়ালালামপুর ও সিঙ্গাপুর রুটে ফ্লাইট শুরু করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স দেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *