Thursday , August 16 2018
Breaking News
Home / রাজনীতি / সরকারকেও আন্তরিক চায় বিএনপি ইসি গঠনে
mosharaf

সরকারকেও আন্তরিক চায় বিএনপি ইসি গঠনে

mosharafমঙ্গলবার বিকালে রাজধানীতে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এই আহ্বান জানান।
নতুন নির্বাচন গঠনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, “আমরা চাই, এ ব্যাপারে মহামান্য রাষ্ট্রপতি আন্তরিকভাবে উদ্যোগ গ্রহণ করেন, আমরা সকল প্রকার সহযোগিতা করব। সাথে সাথে আমি মনে করি, সরকারেরও আন্তরিক হওয়ার প্রয়োজন আছে।
“সরকার যদি আন্তরিক না হয়, তাহলে সরকারের মনোনীতি রাষ্ট্রপতি তিনি যতই নিরপেক্ষভাবে চিন্তার করুন না কেন, সেটা বাস্তবায়ন করতে পারবেন না। আমরা প্রত্যাশা করি, মহামান্য রাষ্ট্রপতি আন্তরিক হবেন, সরকার আন্তরিক হবেন একটি গ্রহণযোগ্য সার্চ কমিটি গঠন হবে, গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠন হবে।”
সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে ১৮ ডিসেম্বর আলোচনার মধ্য দিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করতে যাচ্ছেন রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ।
বিএনপির পর ২০ ডিসেম্বর সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও কৃষক-শ্রমিক জনতা লীগ এবং ২২ ডিসেম্বর জাসদের সঙ্গে আলোচনায় বসবেন রাষ্ট্রপতি।
দলগুলোর সাধারণ সম্পাদক/মহাসচিবকে উদ্দেশ করে চিঠি পাঠানো হয়েছে বঙ্গভবন থেকে।
গত ৬ ডিসেম্বর দলের রিজভী ও ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী বঙ্গভবনে রাষ্ট্রপতির সহকারী সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল মাইনুর রহমানের সঙ্গে দেখা করে খালেদা জিয়ার দেওয়া ‘নির্বাচন কমিশন গঠন ও শক্তিশালীকরণের’ প্রস্তাব দিয়ে এসেছিলেন।
জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বিএনপির আলোচনা সভায় মোশাররফ বলেন, “নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে মহামান্য রাষ্ট্রপতি পদক্ষেপ নিয়েছেন, আমাদের দলকে আমন্ত্রণ জানিয়েছেন, আমরা যাব। ইতিপূর্বেও আগের রাষ্ট্রপতি এই ধরণের উদ্যোগ নিয়েছিলেন, কিন্তু পরবর্তীতে দেখা গেল সেই উদ্যোগটাও ছিলো অন্তঃসারশূন্য। আমাদের প্রস্তাব ও আমাদের পরামর্শ তারা রাখে নাই।
“আওয়ামী লীগ যে লিস্ট দিয়েছে, তা দিয়ে সার্চ কমিটি এবং ওই সার্চ কমিটি আরেকটা লিস্ট দিয়েছে, তা দিয়ে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনারবৃন্দ হয়েছে। পরবর্তীতে আমরা দেখলাম- এই রকিব (সিইসি রকীবউদ্দিন আহমদ) মার্কা নির্বাচন কমিশন বাংলাদেশ থেকে গণতন্ত্রকে আজকে বন্দি করে দিয়েছে।”
বিএনপির এই নেতা বলেন, সরকার আজকে যে গ্যাঁড়াকলে পড়েছে। এ থেকে তাদের মুক্তি নাই। শুধুমাত্র একটি নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে জনগণের কাছে, জনগণের প্রতিনিধিদের কাছে যদি ক্ষমতা হস্তান্তর করে, তবেই এই সংকট থেকে উত্তরণ হবে।”
সভাপতির বক্তব্যে দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, “আজকে আমাদের চিন্তা-চেতনা-কর্মে বুদ্ধিজীবীদের চেতনাকে ধারণ করতে হবে। এই দিবসে এই প্রতিজ্ঞা করতে হবে-আমরা মুক্তিযুদ্ধের স্বপক্ষের রাজনীতি করি, মুক্তিযুদ্ধ আমাদের দলের অন্যতম প্রধান শক্তি, মুক্তিযুদ্ধের রাজনীতি আমাদের শক্তি, সেই শক্তিকে আমাদের এগিয়ে নিয়ে যাব।”
আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য্ অধ্যাপক খন্দকার মোস্তাহিদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আফম ইউসুফ হায়দার ও কৃষিবিদ ইব্রাহিম খলিল বক্তব্য রাখেন।

Check Also

road accident

সিংড়ায় ট্রাক দুর্ঘটনায় দুই আ.লীগ নেতা নিহত

একুশবিডি24ডটকম। নাটোরের সিংড়ায় ট্রাকের নিচে পিষ্ট হয়ে মোটরসাইকেল আরোহী দুই আওয়ামী লীগ নেতার মৃত্যু হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *