Tuesday , December 12 2017
Breaking News
Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা : ট্রাম্প প্রশাসনের আপিল খারিজ
trummmmmp

যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা : ট্রাম্প প্রশাসনের আপিল খারিজ

trummmmmpএকুশবিডি24ডটকম। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন তা স্থগিত করে দেয়া আদালতের নির্দেশনা বাতিল করে অবিলম্বে নিষেধাজ্ঞা পুনর্বহালের আবেদন জানিয়ে করা একটি আপিল খারিজ করে দিয়েছে দেশটির একটি ফেডারেল আপিল আদালত।
ফলে এ সংক্রান্ত সম্পূর্ণ শুনানি না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতের নির্দেশনা জারি থাকবে।
ট্রাম্প প্রশাসন সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে জারি করা নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত করে একটি নিম্ন আদালতের দেয়া নির্দেশনার বিরুদ্ধে আপিলের অংশ হিসেবে নবম সার্কিট কোর্ট অব জাস্টিসে আবেদন করেছিল।
ফিনিক্সে বিচারক উইলিয়াম ক্যানবি, জুনিয়র ও সান ফ্রান্সিস্কোতে বিচারক মিশেল ফ্রিডল্যান্ড
এ আবেদন কখারিজ করে দেয়া সংক্ষিপ্ত রায়ে আপিল গ্রহণে অস্বীকৃতির কারণ উল্লেখ করেননি।তবে তারা ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা দায়েরকারী দুই অঙ্গরাজ্য ওয়াশিংটন ও মিনেসোটা ওএবং বিচার মন্ত্রণালয়কে নিজ নিজ অবস্থানের পক্ষে আরো বিস্তারিত নথিপত্র উপস্থাপনের জন্য যথাক্রমে রোববার রাত ১১টা ৫৯ মিনিট ও সোবার বিকেল ৩ টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছে।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের আইনজীবীরা বলছেন, সাতটি দেশের নাগরিকদের ভ্রমণে নিষেধাজ্ঞার বিষয়টি পুরোপুরি অসাংবিধানিক।
তবে বিচার মন্ত্রণালয় নিজেদের যুক্তি তুলে ধরে বলেছে, ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে চ্যালেঞ্জ করার কোনও এখতিয়ার অঙ্গরাজ্যগুলোর নেই। আর জাতীয় নিরাপত্তা ঝুঁকি সংক্রান্ত প্রেসিডেন্টের কোনো সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলারও কোনো অধিকার তাদের নেই।
ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতের ওই নির্দেশনার পর সাতটি মুসলিমপ্রধান দেশের অনেকেই যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ পেয়েছেন।
মুসলিমপ্রধান সাত দেশের নাগরিকদের প্রবেশ নিয়ে ট্রাম্পের আদেশ সাময়িকভাবে স্থগিত করার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছিলেন, এ ধরনের আইনি রুলিংয়ের কারণে যুক্তরাষ্ট্র খারাপ ও বিপজ্জনক মানুষে ভরে যেতে পারে।
এরপরেই দেশটির বিচার মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে মিস্টার ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হয়েছে বলে জানায়।
এর আগে মিস্টার ট্রাম্প টুইটারে জানিয়েছিলেন, তথাকথিত বিচারক আইনের প্রয়োগ স্থগিত করেছে। তিনি তখন এটাও জানিয়ে দেন যে, আদালতের এই সিদ্ধান্ত বাতিল করা হবে এবং ভ্রমণ নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে।
যদিও শুক্রবার আদালতের ওই আদেশের পর থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলছে, যেসব ভিসা বাতিল করা হয়েছে সেগুলো পুনর্বিবেচনা করা হবে।
প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশ জারির পর প্রায় ষাট হাজার ভিসা বাতিল করার কথা জানিয়েছিল পররাষ্ট্র দপ্তর।
এছাড়া আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে বেশ কয়েকটি এয়ার লাইনস তাদের ফ্লাইটে যাত্রী ওঠানো শুরু করে দেয়।
এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প এক নির্বাহী আদেশে সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের লোকদের যুক্তরাষ্ট্রে ঢোকা নিষিদ্ধ করেন। এর পর সিয়াটলের একজন বিচারক ওই আদেশটি সাময়িকভাবে আটকে দেন। সূত্র : বাসস

Check Also

1485688390

ট্রাম্পবিরোধী বিক্ষোভে উত্তাল নিউইয়র্ক

  একুশবিডি24ডটকম। মুসলিম শরণার্থী ও অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ সাময়িক নিষিদ্ধ করে ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *