Tuesday , September 18 2018
Breaking News
Home / জাতীয় / বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
maxresdefault-1

বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

১ জানুয়ারি সারা দেশে ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব’ উদযাপনের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে ২০১৭ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেছেন।
প্রধানমন্ত্রী গতকাল সকালে তার সরকারি বাসভবন গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিকপর্যায়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে আনুষ্ঠানিকভাবে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মো: মোস্তাফিজুর রহমান বক্তৃতা করেন।
অনুষ্ঠানে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচি উপলক্ষে প্রধানমন্ত্রীকে ‘বিশেষ উত্তরীয়’ পরিয়ে দেন শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।
এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম ও মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম এবং অন্যান্য সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ১ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় রাজধানীর আজিমপুর সরকারি বালিকা বিদ্যালয় ও কলেজে কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব-২০১৭’ উদ্বোধন করবেন।
তিনি জানান, সারা দেশে ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন ইবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে এসব বই বিতরণ করা হবে।
এনসিটিবি চেয়ারম্যান বলেন, এই প্রথমবারের মতো শিক্ষকদের জন্য সৃজনশীল প্রশ্নপত্র পদ্ধতি সমাধানের গাইড লাইন প্রকাশ করে তা সরবরাহ করা হয়েছে।
তিনি বলেন, প্রাথমিক শিক্ষকদের জন্য ৬০ লাখ ১ হাজার ২৪টি ও মাধ্যমিক শিক্ষকদের জন্য ৪৬ লাখ ৬৬ হাজার ৬৬৪টি গাইড বই তৈরি করা হয়েছে।
তিনি বলেন, আমরা অশিক্ষামুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে চাই এবং এর লক্ষ্য হচ্ছে দারিদ্র্য ও ক্ষুধামুক্ত দেশ গড়ে তোলা। যদি আমরা সব লোকদের সুশিক্ষিত করে তুলতে পারি তা হলে এই লক্ষ অর্জিত হবে।
প্রধানমন্ত্রী প্রাইমারি এডুকেশন কমপিটিশন (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা অনুষ্ঠানের পক্ষে পুনরায় তার অবস্থান তুলে ধরে বলেন, এ ধরনের পরীক্ষা উচ্চতর পাবলিক পরীক্ষায় অংশ নেয়ার জন্য শিশুর আত্মবিশ্বাস বৃদ্ধি করে।
তিনি বলেন, শিক্ষায় আগ্রহী করে তুলতে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বৃদ্ধির জন্য আমি বারবার পিইসি ও জেইসি পরীক্ষার আয়োজনের পক্ষে মত দিয়েছি এবং এতে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়েছে, আমি মনে করি এটা খুব জরুরি।
তিনি বলেন, শিক্ষকেরা বৃত্তি পরীক্ষার্থীদের প্রতি মনোযোগী হতেন, যাতে তারা বৃত্তি পায়। কিন্তু অন্যান্য ছাত্রছাত্রীদের প্রতি নজর দেয়ার সুযোগ পেতেন না। কেন এসব ছাত্রছাত্রী তাদের শিক্ষার ব্যাপারে যথাযথ মনোযোগের সুযোগ পাবেন না।
প্রধানমন্ত্রী বলেন, পিইসি ও জেএসসি পরীক্ষা এসএসসি ও এইচএসসির মতো উচ্চতর পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীদের ভয় ও আতঙ্ক দূর করতে সহায়তা করছে।
তারা যখন এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সরাসরি অংশ নিত তারা ভয়াতুর ও নার্ভাস হয়ে পড়ত এবং তাদের অভিভাবকেরা আরো বেশি নার্ভাস হয়ে পড়তেন।
ডট বাংলা ডোমেইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী : দীর্ঘ প্রতীক্ষিত ডট বাংলা ডোমেইন গতকাল থেকে জনগণের জন্য উন্মুক্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে ডট বাংলা ডোমেইনের উদ্বোধন করেন।
ডোমেইন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ডট বাংলা কেবল একটি ডোমেইন নয়, বাঙালি জাতির আত্মপরিচয়ের প্রতীক। এই ডোমেইন ভাষা শহীদদের বিজয়, মহান মুক্তিযুদ্ধের বিজয় ও সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়। গতকাল দুপুরে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ‘ডট বাংলা’ ডোমেইনটির সার্ভিস আনুষ্ঠানিকভাবে শুরুর ফলে এখন বাংলা ভাষায় ওয়েবের ঠিকানা নিবন্ধন করা যাবে। এটি ডট বিডির মতো বাংলাদেশের নিজস্ব দ্বিতীয় ডোমেইন সিস্টেম।
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসনুল হক ইনু, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, নৌমন্ত্রী শাহজাহান খান, রেলমন্ত্রী মজিবুল হক এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম এবং তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী অনুষ্ঠান পরিচালনা করেন।
রাষ্ট্র মালিকানাধীন টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) দীর্ঘ প্রক্রিয়ার পর গত ৪ অক্টোবর আনুষ্ঠানিকভাবে বরাদ্দ পাওয়ার পর গ্রাহকদের মধ্যে ডট বাংলা ডোমেইন বিতরণ শুরুর সব প্রস্তুতি সম্পন্ন করে।

Check Also

DSC03465

মূর্তি স্থাপন ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার ষড়যন্ত্র -মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম

মূর্তি স্থাপনের মাধ্যমে আদিকাল থেকে চলে আসা বাংলার ধর্মীয় সম্প্রীতিকে বিনষ্ট করা হচ্ছে। এদেশের মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *