Tuesday , October 16 2018
Breaking News
Home / খেলাধুলা / ক্রিকেট / পাকিস্তানকে টানা চতুর্থবারের মত হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া
25253369

পাকিস্তানকে টানা চতুর্থবারের মত হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া

25253369একুশবিডি24ডটকম । সিডনিতে সিরিজের শেষ টেস্টে ২২০ রানের বড় ব্যবধানে পাকিস্তানকে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ফলে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশের লজ্জা দিল অসিরা। দেশের মাটিতে এই নিয়ে টানা চতুর্থবার পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলো অস্ট্রেলিয়া। একই সাথে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টানা ১২ ম্যাচ জয়ের স্বাদও নিলো অসিরা।
জয়ের জন্য অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া ৪৬৫ রানের টার্গেটে চতুর্থ দিন শেষে ১ উইকেটে ৫৫ রান তুলে পাকিস্তান। তাই সিডনি টেস্টের চতুর্থ দিন শেষে সমীকরণ ছিলো, ম্যাচ জিততে পঞ্চম ও শেষ দিনে পাকিস্তানের প্রয়োজন ৪১০ রান। আর অস্ট্রেলিয়ার দরকার ৯ উইকেট। সেই লক্ষ্যে পঞ্চম দিনে ব্যাট-বলের লড়াই নামে দু’দল।
সেই লড়াইয়ের শুরুতেই ধাক্কা খায় পাকিস্তান। দিনের প্রথম ওভারের শেষ বলে ফিরে যান ১১ রান নিয়ে শুরু করা ওপেনার আজহার আলী। আর এখান থেকেই উইকেট হারানোর ধারাবাহিকতা শুরু হয় পাকিস্তানের। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে এক পর্যায়ে ৬ উইকেটে ১৩৬ রানে পরিণত হয় পাকিস্তান। বাবর আজম ৯, প্রথম ইনিংসে অপরাজিত ১৭৫ রান অভিজ্ঞ ইউনিস খান ১৩, নাইটওয়াচম্যান ইয়াসির শাহ ১৩ ও আসাদ শফিক ৩০ রান করে আউট হন।
সপ্তম উইকেটে উইকেটরক্ষক সরফরাজ আহমেদকে নিয়ে বিপর্যয় সামাল দেন অধিনায়ক মিসবাহ উল হক। এতে ঐ জুটিতে ৫২ রানও যোগ হয়। ব্যকিগত ৩৮ রানে মিসবাহ আউট হলে অস্ট্রেলিয়ার জয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়।
কিন্তু অস্ট্রেলিয়ার পথে কাটা হয়ে দাড়িয়ে থাকেন সরফরাজ। তিনি দ্রুত গতিতে রান তুললেও অন্যপ্রান্ত দিয়ে উইকেট পড়ে যাওয়ায় ২৪৪ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ৭০ বলে ৭২ রান নিয়ে অপরাজিত থেকে যান সরফরাজ। অস্ট্রেলিয়ার পক্ষে ৩টি করে উইকেট নেন জশ হ্যাজেলউড ও স্টিভ ও’ক্যাফি। ম্যাচের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ও সিরিজ সেরা হন বিজয়ী অধিনায়ক স্মিথ।
টেস্ট সিরিজ শেষে আগামী ১৩ জানুয়ারি থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান।
সংক্ষিপ্ত স্কোর :
অস্ট্রেলিয়া : ৫৩৮/৮ডি ও ২৪১/২ডি, ৩২ ওভার (খাজা ৭৯*, স্মিথ ৫৯, ওয়ার্নার ৫৫, ওয়াহাব ১/২৮)।
পাকিস্তান : ৩১৫ ও ২৪৪, ৮০.২ ওভার (সরফরাজ ৭২*, শারজিল ৪০, হ্যাজেলউড ৩/২৯)।
ফল : অস্ট্রেলিয়া ২২০ রানে জয়ী।
সিরিজ : তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতলো অস্ট্রেলিয়া।
ম্যান অব দ্য ম্যাচ : ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)।
ম্যান অব দ্য সিরিজ : স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)।

Check Also

1fabiandelphcelebrateswithteammatesafterscoringthesecondgoalformanchestercity

ওয়েস্ট হ্যামকে উড়িয়ে দিল স্বাগতিক ম্যান সিটি

একুশবিডি24ডটকম | স্বাগতিক ম্যনচেস্টার সিটি এফএ কাপের তৃতীয় রাউন্ডে ওয়েস্ট হ্যামকে বড় ব্যাবধানে হারিয়েছে। লন্ডন স্টেডিয়ামে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *