Thursday , November 15 2018
Breaking News
Home / তথ্য প্রযুক্তি / নাটোরে ডিজিটাল মৌজা ম্যাপ সরবরাহে রেকর্ড রুমে প্লটার মেশিন প্রতিস্থাপন
c-users-stef-documents-front_burner-front_burner-great_lakes_blog-plotter_print-resized-600

নাটোরে ডিজিটাল মৌজা ম্যাপ সরবরাহে রেকর্ড রুমে প্লটার মেশিন প্রতিস্থাপন

c-users-stef-documents-front_burner-front_burner-great_lakes_blog-plotter_print-resized-600নাটোরের রেকর্ড রুমে প্রতিস্থাপিত আধুনিক প্লটার মেশিনের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এই মেশিনে ডিজিটাল পদ্ধতিতে মৌজা ম্যাপ সরাসরি মুদ্রণ করে দ্রুততম সময়ে জনসাধারণকে তাদের চাহিদা অনুযায়ী সরবরাহ করা হবে।
জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের ‘ডিজিটাল পদ্ধতিতে বিদ্যমান মৌজা ম্যাপ সিটসমূহ সংরক্ষণ, পুনঃমুদ্রণ এবং দ্রুত সরবরাহ নিশ্চিতকরণ কাজ’ কর্মসূচির আওতায় একটি ইঙ্কজেট প্লটার এবং প্লটার সংশ্লিষ্ট অন্যান্য যন্ত্রপাতি ও দ্রব্যাদি সরবরাহ করা হয়।
ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সাথে শক্তিশালী সার্ভারের মাধ্যমে সংযুক্ত থেকে নাটোরের জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ড রুমের প্লটার মেশিন ডিজিটাল পদ্ধতিতে জরিপের সিএস, এসএ ও আরএস মৌজা ম্যাপ সিট মুদ্রণ করতে সক্ষম।
রেকর্ড রুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ জাহাঙ্গীর আলম জানান, বর্তমানে প্রতি মাসে ৩০ থেকে ৩৫টি মৌজা ম্যাপ সরবরাহের আবেদন পাওয়া যায়। সকল মৌজা ম্যাপ না থাকায় গড়ে ২০টি সরবরাহ করা সম্ভব হয়। বিদ্যমান পদ্ধতিতে প্রথমে আবেদন গ্রহণ করে যাচাই বাছাই শেষে শুধুমাত্র রেকর্ড রুমে সংরক্ষিত ম্যাপের জন্য আবেদনকারীকে ফি প্রদান করতে বলা হয়। এর পর মৌজা ম্যাপ সরবরাহ করা হয়। যাচাই বাছাই এবং পরবর্তীতে ফি গ্রহণ করে মৌজা ম্যাপ সরবরাহে দীর্ঘসূত্রিতা ঘটে। প্লটার মেশিনের কার্যক্রম শুরু হলে একবারেই আবেদনসহ ফি জমা নিয়ে যে কোন মৌজা ম্যাপ ২/৩ দিনের মধ্যে সরবরাহ করা সম্ভব হবে। সার্ভারের নেটওয়ার্কিং কার্যক্রম সম্পন্ন হওয়া সাপেক্ষে আগামী সপ্তাহে প্লটার মেশিনের কার্যক্রম শুরু করা যাবে বলে ভারপ্রাপ্ত কর্মকর্তা আশাবাদ ব্যক্ত করেন।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ মুনীরুজ্জামান ভূঁঞা বলেন, জনগণকে প্রদত্ত সেবা সহজীকরণ এবং ডিজিটাল ভূমি সেবা নিশ্চিত করতে প্লটার মেশিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Check Also

arrest-2_38563_1486183520

চট্টগ্রামে ‘জঙ্গি’ সন্দেহে ২৪ জন আটক

একুশবিডি24ডটকম। চট্টগ্রামের পাহাড়তলী থানার মৌসুমী আবাসিক এলাকায় অভিযান চালিয়ে ‘জঙ্গি’ সন্দেহে ২৪ জনকে আটক করেছে নগর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *