Thursday , August 16 2018
Breaking News
Home / জাতীয় / দেশের ইতিহাসে প্রথম নারী কমিশনার
1486455499

দেশের ইতিহাসে প্রথম নারী কমিশনার

1486455499একুশবিডি24ডটকম। নতুন করে গঠিত নির্বাচন কমিশনে (ইসি) একজন নারীকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। আর দেশের ইতিহাসে তিনিই হলেন প্রথম নারী কমিশনার। সর্বপ্রথম ১৯৭২ সালে নির্বাচন কমিশন গঠিত হয়। সেই থেকে আজ অবধি ৪৫ বছরের ইতিহাসে কোনো নারীকেই কশিনার হিসেবে পায়নি বাংলাদেশ।
এর আগের নির্বাচনগুলোতে এই পর্যন্ত মোট ১১ জন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও ২৩ জন নির্বাচন কমিশনার (ইসি) দায়িত্ব পালন করেছিলেন। কিন্তু কোনো একটি কমিশনেও কোনো নারী সদস্য ছিলনা। যদিও গতবারের সার্চ কমিটি নির্বাচন কমিশনার হিসেবে একজন নারীকে নিয়োগ দিতে সুপারিশ করেছিল। শেষ পর্যন্ত সেটি আর বাস্তবায়ন হয়নি।
বিভিন্ন রাজনৈতিক দল কর্তৃক পাঠানো নামের তালিকা থেকে বাছাই করে এই কমিশন গঠন করেন মহামান্য রাষ্ট্রপতি। নারী কমিশনার হিসেবে নিযোগ পাওয়া কবিতা খানমের নাম প্রস্তাব করা হয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে। মন্ত্রিপরিষদ সূত্রে এ তথ্য জানা গেছে।
কে এই কবিতা খানম?
নওগাঁয় জন্মগ্রহণ করা কবিতা খানম পেশায় একজন বিচারক ছিলেন। দীর্ঘ ৩১ বছর ধরে দেশের বিভিন্ন জায়গায় বিচারকের দায়িত্ব পালন করে এসেছেন। তার সর্বশেষ কর্মস্থল হিসেবে রাজশাহী। সেখানে তিনি জেলা ও দায়রা জজ হিসেবে নিয়োজিত ছিলেন। ২০১৩ সালে কর্মজীবন থেকে অবসর গ্রহণ করেন কবিতা খানম।

Check Also

DSC03465

মূর্তি স্থাপন ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার ষড়যন্ত্র -মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম

মূর্তি স্থাপনের মাধ্যমে আদিকাল থেকে চলে আসা বাংলার ধর্মীয় সম্প্রীতিকে বিনষ্ট করা হচ্ছে। এদেশের মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *