Tuesday , October 16 2018
Breaking News
Home / অর্থনীতি / জয়পুরহাট চিনিকলে ২ হাজার ৫১৩ মেট্রিক টন চিনি উৎপাদন
jaypurhat-chinikol

জয়পুরহাট চিনিকলে ২ হাজার ৫১৩ মেট্রিক টন চিনি উৎপাদন

jaypurhat-chinikolএকুশবিডি24ডটকম । দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই কার্যক্রম দ্রুত এগিয়ে যাচ্ছে। গত ২৯ মাড়াই দিবসে ২ হাজার ৫শ’ ১৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছে। এটি হচ্ছে জয়পুরহাট চিনিকলের ৫৪ তম আখ মাড়াই মৌসুম।
চিনিকল সূত্র জানায়, চলতি ২০১৬-২০১৭ মাড়াই মৌসুমে ৭০ হাজার মে.টন আখ মাড়াই করে ৪ হাজার ৯শ মে. টন চিনি উৎপাদন লক্ষ্যমাত্রা নিয়ে গত ১২ ডিসেম্বর আখ মাড়াইয়ের উদ্বোধন করা হয়। চিনি আহরণের শতকরা ধরা হয় শতকরা ৭ ভাগ। গত ১০ জানয়ারি পর্যন্ত ২৯ মাড়াই দিবসে ৩৮ হাজার ১৮৬ মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ৫শ ১৩ মেট্রিক টন চিনি উৎপাদন করা সম্ভব হয়েছে। চিনি আহরনের শতকরা হার হচ্ছে ৬ দশমিক ৬৮ ভাগ।
গত ২০১৫-২০১৬ মাড়াই মৌসুমে ৪৪ হাজার ৩০৫ মে. টন আখ মাড়াই করে ৩ হাজার ৪২ মে. টন চিনি উৎপাদন করা হয়েছিল। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ২৭৫ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ২৬৮ টাকা নির্ধারন করা হয়। আখচাষিদের মূল্য পরিশোধের সুবিধার্থে ডাস্ বাংলা মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা প্রদানের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।
চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য ৩ হাজার ২শ ৭১ জন আখ চাষির মাঝে এবার ঋণ বিতরণের পরিমাণ হচ্ছে ৩ কোটি ৪ লাখ ৯০ হাজার ৮৬৭ টাকা। এর মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক । গত আখ রোপণ মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপণের জন্য ৩ হাজার ৮৭ জন আখ চাষির মধ্যে ৭৬ লাখ ৩০ হাজার টাকা ভর্তুকি প্রদান করা হয়েছে বলে জানান, জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: মোস্তফা কামাল। সূত্র : বাসস

Check Also

unnamed-file-279

মার্চ মাসে ঢাকা থেকে কুয়ালালামপুর ও সিঙ্গাপুর রুটে ফ্লাইট শুরু

একুশবিডি24ডটকম। মার্চ মাসে ঢাকা থেকে কুয়ালালামপুর ও সিঙ্গাপুর রুটে ফ্লাইট শুরু করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স দেশের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *