Tuesday , October 16 2018
Breaking News
Home / লাইফ স্টাইল / আজকের রেসিপি / ঘরের তৈরি টমেটো স্যুপ
1485665243

ঘরের তৈরি টমেটো স্যুপ

1485665243একুশবিডি24ডটকম| গরম গরম স্যুপ খেতে কার না ভাল লাগে। শীতের মৌসুমে টমেটো বেশ সহজলভ্য। তাই এটি দিয়ে ঘরেই তৈরি করতে পারেন মজাদার টমেটো স্যুপ। জেনে নিন কিভাবে ঘরে বসে টমেটো স্যুপ তৈরি করবেন।

উপকরণ

পাকা টমেটো – ৪-৫টি, সয়াবিন তেল অথবা অলিভ অয়েল-১ চা চামচ, গোল মরিচের গুঁড়া স্বাদমতো, রসুন বাটা- ১/৪ চা চামচ, চিকেন স্টক – ১ কিউব, কর্নফ্লাওয়ার- প্রয়োজনমতো, লবণ-স্বাদমতো, চিনি-আধা চা চামচ, ধনিয়া পাতা কুঁচি -১ চা চামচ।

প্রণালী:

চুলায় প্যানে বা হাঁড়িতে পানি দিয়ে ফুটতে দিন।টমেটোগুলোকে ছুরি দিয়ে একটু চিরে ফুটন্ত পানিতে ছেড়ে চার থেকে পাঁচ মিনিট রাখুন। খেয়াল রাখবেন, টমেটো যেন ভর্তা না হয়ে যায়। পানি থেকে টমেটোগুলো তুলে খোসা ছাড়িয়ে নিন। তারপর দুফালি করে নিয়ে দানাগুলো ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

প্যানে তেল দিয়ে রসুনবাটা একটু ভেজে ব্লেন্ড করে রাখা টমেটো দিয়ে একটু কষিয়ে নিন। তারপর প্রয়োজনমতো পানি আর লবণ দিন। চাইলে ঘরে বানানো চিকেন স্টকও ব্যবহার করতে পারেন বা বাইরের কেনা চিকেন স্টকের একটা কিউবও ছেড়ে দিতে পারেন।

ফুটে উঠলে গোলমরিচের গুঁড়া দিন। অল্প চিনি দিয়ে স্বাদ ঠিক করে নিন। প্রয়োজনমতো কর্নফ্লাওয়ার গুলে মিশিয়ে দিন। ধনেপাতার কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

Check Also

192776_180

ঘি না মাখন, কোনটা বেশি স্বাস্থ্যকর?

একুশবিডি24ডটকম। সাদা সরু চালের গরম ধোঁয়া ওঠা ভাত। ভুর ভুর করে গন্ধ ওঠা ঘি। সাথে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *