Friday , October 30 2020
Breaking News
Home / শিক্ষা / ক্যাম্পাস / গতানুগতিক শিক্ষা দিয়ে সুন্দরভাবে এগিয়ে যাওয়া সম্ভব নয় -নুরুল ইসলাম নাহিদ
nahid

গতানুগতিক শিক্ষা দিয়ে সুন্দরভাবে এগিয়ে যাওয়া সম্ভব নয় -নুরুল ইসলাম নাহিদ

nahidশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রচলিত ও গতানুগতিক শিক্ষা দিয়ে সুন্দরভাবে এগিয়ে যাওয়া সম্ভব নয় উল্লেখ করে বলেছেন, তাই আমাদের বিশ্ব ও গুণগত মানসম্পন্ন শিক্ষা অর্জন করতে হবে। আর এই চ্যালেঞ্জ অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
নুরুল ইসলাম নাহিদ আজ শনিবার দুপুরে রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজের সুবর্ণ জয়ন্তী ও অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
অনুষ্ঠানে মন্ত্রী কৃতী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দেন।
সিদ্ধেশ্বরী গার্লস কলেজ চত্বরের এই অনুষ্ঠানে কলেজ গভর্নিং বডির সভাপতি ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন কলেজ গভর্নিং বডির সদস্য গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক এমপি বিশেষ অতিথির বক্তব্য দেন। কলেজ অধ্যক্ষ কানিজ মাহমুদা আক্তার অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।
শিক্ষামন্ত্রী বলেন, ২০১০ সাল থেকে প্রতি বছর আমরা ইংরেজি বছরের প্রথম দিন প্রথম শ্রেণি থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের পাঠ্যপুস্তক তুলে দিয়ে বই ঊৎসব দিবস পালন করছি। এবারও প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত গতবারের চেয়ে ২ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার ২৭৩টি বই বেশি ছাপা হচ্ছে।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ইতোমধ্যে প্রায় সকল স্কুলে বই পৌঁছে গেছে। বিগত কয়েক বছরের মতো এবারও নির্ধারিত ১ জানুয়ারি দেশব্যাপী বই বা পাঠ্যপুস্তক উৎসব পালিত হবে।
তিনি বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগের কারণে প্রতিবছরই শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঝরে পড়া কমছে। যার ফলে প্রতিবছরই বইয়ের সংখ্যা বাড়ছে। গতবছর বই বিতরণ করা হয়েছিল ৩৩ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৯৭২টি। আর এবার বিতরণ করা হবে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই।
শিক্ষামন্ত্রী শিক্ষা স্বাস্থ্য, বিদ্যুৎসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরে বলেন, ২০২১ সালের মধ্যে আমরা ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারবো। আর আগামি দুই বছরের মধ্যে বিরামহীনভাবে বিদ্যুৎ সরকার দিতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, আধুনিক বাংলাদেশের নির্মাতা হলো নতুন প্রজন্ম। তাই তাদেরকে যুগের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জ্ঞান, দক্ষতা ও শিক্ষা অর্জন করতে হবে। শিক্ষার্থীদের শুধু মাত্র জ্ঞান ও দক্ষতা দিলেই হবে না, তাদেরকে নৈতিক মূল্যবোধ সম্পন্ন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। আর এই লক্ষ্য অর্জনের আসল শক্তি হলেন আমাদের শিক্ষককরা। তিনি শিক্ষকদের নিবেদিত প্রাণ হিসেবে কাজ করে শিক্ষার্থীদের সুন্দর মানুষ হিসেবে গড়ে তুলতে ভূমিকা পালনের আহ্বান জানান।
নুরুল ইসলাম নাহিদ বিগত বিএনপি-জামায়াতের জোট সরকারের সমালোচনা করে বলেন, ‘আপনারা আপনাদের শাসনামলে সৎ লোকের শাসনের নাম করে দেশ শাসন করেছেন। আর সে সময় দেশ কয়েকবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল।
তিনি আরও বলেন, দেশে সাধারণ শিক্ষার পাশাপাশি মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার ব্যাপক পদক্ষেপ বাস্তবায়ন করেছে। এই সরকারের আমলে স্কুল-কলেজের মতো মাদ্রাসার শিক্ষকদের বেতন সমান করে দেয়া হয়েছে।
আধুনিক জ্ঞান ও প্রযুক্তি উন্নতির বড় হাতিয়ার একথা উল্লেখ করে তিনি বলেন, সে বিষয়কে সামনে রেখে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ভিশন-২০২১ ও ডিজিটাল বাংলাদেশের কর্মসূচি গ্রহণ করে। প্রথম যখন এই কর্মসূচির কথা বলা হয়েছিল, তখন অনেকইে এর সমালোচনা করেছিল, কিন্তু আজ ডিজিটাল বাংলাদেশ বাস্তব ও দৃশ্যমান।
নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশ এখন খাদ্যে স্বয়ং সম্পন্ন, দেশে এখন উদ্বৃত্ত খাদ্য রয়েছে। ইতোমধ্যে আমরা ৫০ হাজার মে. টন খাদ্য বিদেশে বিক্রি করেছি।
তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ ২০২১ সালের মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রুপান্তরের দৃঢ় আশা ব্যক্ত করেন।
শিক্ষামন্ত্রী সিদ্ধেশ্বরী গার্লস কলেজের (১৯৬৬-২০১৬) সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের কথা উল্লেখ করে বলেন, ৪২ জন শিক্ষার্থী নিয়ে শুরু করে এই কলেজের শিক্ষার্থী সংখ্যা এখন সাড়ে ৬ হাজারে এসে উপনীত হয়েছে। ৬ বছর আগেও এখানে সাড়ে তিন হাজার শিক্ষার্থী লেখা-পড়া করতো। সরকারের নানামুখি উন্নয়ন পদক্ষেপের কারণে এই অবস্থায় এসে পৌঁছেছে।
তিনি বলেন, এই কলেজে সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে ৮তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হবে। যেখানে ২৪টি ক্লাসরুমসহ আইসিটি সুবিধা সমৃদ্ধ ল্যাবরেটরি থাকবে।
সূত্র : বাসস

Check Also

dhaka-university

অস্ত্রোপচারের কারণে কর্মসূচিতে অনিয়মিত, ক্ষতে ছাত্রলীগ নেতার লাথি

একুশবিডি24ডটকম। মো. রিফাত ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী তিনি। কদিন আগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *