Friday , June 22 2018
Breaking News
Home / আইন ও বিচার / অপরাধ / ওষুধ ও প্রেসক্রিপশনের ব্যাপারে নতুন নির্দেশ
23447

ওষুধ ও প্রেসক্রিপশনের ব্যাপারে নতুন নির্দেশ

_93320832_15969876_10211607719050299_2082496038_nএকুশবিডি24ডটকম । রোগীর জন্য পড়ার যোগ্য অক্ষরে বা বড় অক্ষরে বা ছাপানো আকারে প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) দিতে চিকিৎসকদের প্রতি নির্দেশনা জারি করতে স্বাস্থ্যসচিব এবং বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদেশের কপি পাওয়ার ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করতে বলা হয়েছে।

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। অন্তর্বর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুলও জারি করেন আদালত।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে গতকাল এ আদেশ দেওয়া হয়েছে। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

23447রুলে রোগীদের জন্য স্পষ্ট অক্ষরে ব্যবস্থাপত্র লিখতে কার্যকর পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং ব্যবস্থাপত্রে ওষুধের জেনেরিক নাম লেখার কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে। স্বাস্থ্যসচিব, বিএমডিসির রেজিস্ট্রার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সেক্রেটারিসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এ ছাড়া প্রজ্ঞাপন জারির বিষয়ে স্বাস্থ্যসচিব ও বিএমডিসি রেজিস্ট্রারকে ছয় সপ্তাহের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

প্রেসক্রিপশন অস্পষ্ট করে লেখা নিয়ে ‘ভুল ওষুধ গ্রহণের ঝুঁকিতে রোগীরা’ শিরোনামে গত বছরের ১৭ ডিসেম্বর ?একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে গত ২ জানুয়ারি রিট আবদেনটি করা হয়েছিল।

রিট আবেদনে বলা হয়, ব্যবস্থাপত্রে অস্পষ্ট লেখার কারণে জটিলতা তৈরি হয়। রোগীরা বুঝতে পারে না। কোনো কোনো ক্ষেত্রে ফার্মেসির বিক্রেতারাও বুঝতে পারে না। ফলে অনেক ক্ষেত্রে ভুল ওষুধ দেওয়া হয়। এতে রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়ে। এ জন্য ব্যবস্থাপত্র স্পষ্ট করে এবং জেনেরিক নাম লেখা প্রয়োজন।

Check Also

g_s_36391_1484119046

স্টার জলসা-জি বাংলা বন্ধের শুনানি হাইকোর্টে

একুশ বিডি :  ভারতীয় টিভি চ্যানেল স্টার জলসা, স্টার প্লাস ও জি বাংলা বন্ধে জারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *