Tuesday , December 12 2017
Breaking News
Home / জাতীয় / ই-নাইন সদস্য রাষ্ট্র ও ইউনেস্কো যৌথভাবে এসডিজি বাস্তবায়নে কাজ করবে : শিক্ষামন্ত্রী
656597

ই-নাইন সদস্য রাষ্ট্র ও ইউনেস্কো যৌথভাবে এসডিজি বাস্তবায়নে কাজ করবে : শিক্ষামন্ত্রী

656597একুশবিডি24ডটকম। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ই-নাইন সদস্য রাষ্ট্রসমূহের শিক্ষা বিষয়ক লক্ষ্য বাস্তবায়নে ফোরামের সদস্য রাষ্ট্র ও ইউনেস্কোর যৌথ প্রয়াস টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ঢাকা সম্মেলনে ই-নাইন সদস্য রাষ্ট্রসমূহ নিজেদের দায়িত্ব সুনির্দিষ্ট করে একটি একশন প্লান গ্রহণ করার মাধ্যমে সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিত করেছে।
শিক্ষামন্ত্রী মঙ্গলবার ঢাকায় হোটেল র‌্যাডিসনে ই-নাইন মন্ত্রী পর্যায়ের সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় একথা বলেন।
মন্ত্রী বলেন, ঢাকায় অনুষ্ঠিত তিন দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে আজ সর্বসম্মতিক্রমে ই-নাইন চেয়ার, সদস্য রাষ্ট্র ও ইউনেস্কোর দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সুনির্দিষ্ট টার্মস অব রেফারেন্স গৃহীত হয়েছে। এর ফলে সদস্য রাষ্ট্রসমূহ নিজেদের মধ্যে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতার মাধ্যমে শিক্ষার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে, যা কিনা ২০৩০ সালের মধ্যে এসডিজি-৪ বাস্তবায়নে সহায়ক হবে।
তিনি বলেন, ফোরামের সদস্য দেশগুলোর অভিন্ন সমস্যা, যেমন বয়স্ক শিক্ষার হার বাড়ানো, মেয়ে শিশুদের স্কুলে নিয়ে আসা, ঝরে পড়া কমানো এবং মানসম্মত শিক্ষা অর্জনে আরো সুনির্দিষ্ট ও ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হবে বলে।
মন্ত্রী বলেন, এ ফোরামের নতুন সভাপতি হিসেবে এর কার্যক্রম এগিয়ে নিতে বাংলাদেশ সর্বোচ্চ চেষ্টা করবে। সদস্য রাষ্ট্রসমূহের অংশগ্রহনের জন্য ধন্যবাদ জানান এবং চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে তিনি সকল দেশের সহযোগিতা কামনা করেন।
এসময় অন্যান্যের মধ্যে ভারতের মানবসম্পদ উন্নয়ন প্রতিমন্ত্রী উপেন্দ্র কুসওয়া, ইউনেস্কো প্রতিনিধি জর্ডান নাইডু এবং অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।
তারা সফলভাবে এ সম্মেলন আয়োজনের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানান এবং এ সম্মেলন আয়োজনে সার্বিক সহায়তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভাকে ধন্যবাদ জানান। তারা এ সম্মেলনকে ই-নাইন ফোরামের অন্যতম সফল সম্মেলন বলে উল্লেখ করেছেন।

Check Also

DSC03465

মূর্তি স্থাপন ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার ষড়যন্ত্র -মুফতি সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম

মূর্তি স্থাপনের মাধ্যমে আদিকাল থেকে চলে আসা বাংলার ধর্মীয় সম্প্রীতিকে বিনষ্ট করা হচ্ছে। এদেশের মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *