Friday , October 30 2020
Breaking News
Home / শিক্ষা / ক্যাম্পাস / আইইউটি’র ক্যাম্পাস পরবর্তী একাডেমিক সেশন থেকে নারী শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত : শিক্ষামন্ত্রী
2016-12-08_6_110326

আইইউটি’র ক্যাম্পাস পরবর্তী একাডেমিক সেশন থেকে নারী শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত : শিক্ষামন্ত্রী

2016-12-08_6_110326শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি’র (আইইউটি) ক্যাম্পাস পরবর্তী একাডেমিক সেশন থেকে নারী শিক্ষার্থীদের জন্যও উন্মুক্ত থাকবে।
তিনি বলেন, এ কারণেই ছাত্রীদের জন্য ক্যাম্পাসে একটি হল নির্মাণে ২ মিলিয়ন ডলার দেয়া হয়েছে।
আজ গাজীপুরে বোর্ড বাজারে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি’র ৩০তম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) পরিচালিত এ আইইউটি শিক্ষা প্রতিষ্ঠানটি ইসলামী উম্মার মধ্যে প্রযুক্তি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে ব্যাপক ভূমিকা পালন করে চলেছে। গত শতাব্দীর আশির দশকে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশে একমাত্র আন্তর্জাতিক প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশে টেকনিক্যাল ও ভোকেশনাল শিক্ষায়  স্নাতক ডিগ্রী প্রদান করছে।
মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে তথ্য প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশকে একটি পূর্ণাঙ্গ ডিজিটাল দেশে রূপান্তর করতে বদ্ধপরিকর। সেই সাথে সরকার দেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ২০ শতাংশে উন্নীত করতেও বদ্ধ পরিকর। আর এ ক্ষেত্রে আইইউটি বিশেষ অবদান রাখছে।
শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আইইউটি’র মতো আর্ন্তজাতিকভাবে স্বীকৃত প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করতে পেরে আপনাদের ক্যারিয়ারে একটি মজবুত ভিত্তি তৈরি হচ্ছে। ওআইসি’র ২২টি সদস্য রাষ্ট্রের ৩০০ ছাত্র এখানে লেখাপড়া করছেন। তাদের এ জ্ঞান দেশের সীমানার বাইরে ছড়িয়ে দেয়ার জন্যও শিক্ষামন্ত্রী আহবান জানান।
সমাবর্তনে একজন শিক্ষার্থীকে ওআইসি গোল্ড মেডেল এবং ৪ জনকে আইইউটি গোল্ড মেডেল প্রদান করা হয়। বাংলাদেশের আবরার ফায়েজ ওআইসি মেডেল এবং বাংলাদেশের মো. উমর ফারুক, তানভীর হাসান মেহেদি ও মো. আসিফ হাসান অনিক এবং উগান্ডার হামিছি রামাদানকে আইইউটি মেডেল দেয়া হয়।
অনুষ্ঠানে অন্যানের মধ্যে ওআইসি’র সহকারী মহাসচিব (বিজ্ঞান ও প্রযুক্তি) মুহাম্মদ নাইম খান, আইইউটি’র গভর্নিং বোর্ডের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাইদ আল আলাম আল জাহ্রানী এবং আইইউটি’র উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর বক্তৃতা করেন।

সূত্র : বাসস

Check Also

dhaka-university

অস্ত্রোপচারের কারণে কর্মসূচিতে অনিয়মিত, ক্ষতে ছাত্রলীগ নেতার লাথি

একুশবিডি24ডটকম। মো. রিফাত ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী তিনি। কদিন আগে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *